Bartaman Patrika
বিদেশ
 

বিশ্বনেতাদের মুখে
মোদির জয়জয়কার

 নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): ভোটগণনায় বৃহস্পতিবার বেলার দিক থেকেই মোটামুটি বোঝা গিয়েছিল, ফের বিজেপি তথা নরেন্দ্র মোদি সরকারই ক্ষমতায় আসতে চলেছে। বেলা যত গড়িয়েছে, ততই সেই সম্ভাবনা আরও প্রকট হয়েছে। আর ভারতের লোকসভা নির্বাচনের এই ফলাফল দেখে প্রতিবেশী নানা দেশের রাষ্ট্রনেতারা নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানান।
বিশদ
প্যারিসে ভারতীয় বায়ুসেনার রাফাল দপ্তরে অনুপ্রবেশের চেষ্টা দুষ্কৃতীদের

 প্যারিস, ২২ মে (পিটিআই): ফ্রান্সের প্যারিসে ভারতীয় বায়ুসেনার রাফাল প্রজেক্ট ম্যানেজমেন্ট টিমের দপ্তরে অনুপ্রবেশের চেষ্টা করল একদল অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী। প্যারিসের মফঃস্বল এলাকায় রয়েছে এই দপ্তরটি। গত রবিবার রাতে ঘটনাটি ঘটেছে বলে খবর। 
বিশদ

23rd  May, 2019
পাক বায়ুসেনাকে জেএফ-১৭ যুদ্ধবিমান দিল চীন

 বেজিং, ২২ মে (পিটিআই): প্রয়োজনীয় মেরামত করার পর জেএফ-১৭ যুদ্ধবিমান পাকিস্তানের হাতে তুলে দিল চীন। প্রায় এক দশক আগে চীনের থেকে এই যুদ্ধবিমান নেয় পাক বায়ুসেনা। এগুলি মেরামত করার জন্য ২০১৬ সালে দুই দেশের মধ্যে চুক্তি হয়। 
বিশদ

23rd  May, 2019
 ইন্দোনেশিয়ায় সংঘর্ষ, মৃত ৬

  জাকার্তা, ২২মে (এপি): নির্বাচন পরবর্তী সংঘর্ষ ঘিরে রণক্ষেত্র ইন্দোনেশিয়ার রাজধানী। এই ঘটনায় এখনও পর্যন্ত মোট ছ’জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে যাবতীয় সোশ্যাল মিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।
বিশদ

23rd  May, 2019
আদিম আলদাবরা প্রজাতির পাখি
বিলুপ্তির হাত থেকে রক্ষা পেল যে পাখি

 লন্ডন: আলদাবরা আতোল হল ভারত মহাসাগরে অবস্থিত চারটি প্রবাল দ্বীপগুচ্ছ। একসময় সেখানে ওড়ার সক্ষমতাহীন আলদাবরা রেল (ফ্লাইটলেস রেল) পাখিদের বসবাস ছিল। এতদিন ধারণা ছিল, ১ লাখ বছরেরও বেশি সময় আগে সেখান থেকে আদিম প্রজাতির পাখিগুলো পুরোপুরিভাবে বিলুপ্ত হয়ে গিয়েছে।
বিশদ

21st  May, 2019
 ভূমধ্যসাগর যখন মৃত্যুফাঁদ

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির সঙ্গে দেখা হয় তার। তিন মাস সেখানে একটি কক্ষে আটক থাকার পর একটি নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় ডুবে যায় তাদের নৌকা।
বিশদ

21st  May, 2019
মার্কিন মুলুকে জোর চর্চা
২০২০ সালে কে হবেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী?

বাছাইপর্ব অনেকটা দূরপাল্লার দৌড়। আগামী বছরের ৩ ফেব্রুয়ারি আইওয়ায় প্রথম বাছাইপর্বের নির্বাচন হবে। এই সময়ের মধ্যে অবস্থা অনেকটা বদলেও যেতে পারে। অতীতে দেখা গিয়েছে, প্রথমে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত দৌড়ে পিছিয়ে পড়েছেন অনেকে। তবে এই মুহূর্তের নির্বাচনী হাওয়া থেকে এমন ভাবা অসম্ভব নয় যে বাইডেন ও স্যান্ডার্সের মধ্যেই ডেমোক্র্যাটিক বাছাইপর্বের প্রতিদ্বন্দ্বিতা সীমাবদ্ধ থাকবে।
বিশদ

21st  May, 2019
‘ঘুষ’ ফিরিয়ে দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী!

 ড্রাগন নিয়ে গবেষণার জন্য পদক্ষেপ নিতে সরকারের কাছে চিঠি লিখেছিল ১১ বছরের মেয়ে ভিক্টোরিয়া। শুধু চিঠি নয়, চিঠির সঙ্গে ‘ঘুষ’ হিসেবে নিউজিল্যান্ডের মুদ্রায় ৫ ডলারও পাঠিয়েছিল সে। কিন্তু চিঠির সঙ্গে পাঠানো সেই ঘুষ ফিরিয়ে দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন! প্রধানমন্ত্রী আরডার্নের দপ্তর এই তথ্য জানিয়েছে।
বিশদ

21st  May, 2019
যুদ্ধ করলে ইরান শেষ হয়ে যাবে: ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ২০ মে (পিটিআই): আমেরিকার সঙ্গে যুদ্ধ করতে এলে ইরান শেষ হয়ে যাবে। হুমকির সুরে এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর হুঁশিয়ারি, ‘আমেরিকাকে ভয় দেখাতে এলে ফল ভালো হবে না।’ ক্রমবর্ধমান চাপানউতোরের জেরে দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে।
বিশদ

21st  May, 2019
  আফগানিস্তানে জঙ্গি হামলায় হত ৩ পুলিসকর্মী

 কাবুল, ২০ মে (এপি): আফগানিস্তানের কাবুলে জঙ্গি হামলায় মৃত্যু হল তিন পুলিসকর্মীর। রবিবার রাতে কাবুলের কাছে দোঘাবাদ এলাকায় চেক পয়েন্টে পাহারা দেওয়ার সময় এই পুলিসকর্মীদের উপর হামলা চালায় জঙ্গিরা। কাবুল পুলিসের মুখপাত্র বসির মুজাহিদ জানিয়েছেন, জঙ্গিরা প্রথমে পুলিসকে লক্ষ্য করে হাত গ্রেনেড ছোঁড়ে।
বিশদ

21st  May, 2019
এনটিজে যোগে ধৃতদের মধ্যে রয়েছে
শ্রীলঙ্কার সংসদের এক আধিকারিকও

কলম্বো, ২০ মে (পিটিআই): ইস্টার রবিবারে আত্মঘাতী বিস্ফোরণের পর প্রশাসনিক সক্রিয়তা শুরু হয়েছে গোটা শ্রীলঙ্কাজুড়ে। আইএস হামলার দায়স্বীকার করলেও সেদেশের সরকারে দাবি এর পিছনে ছিল নিষিদ্ধ ইসলামিক জঙ্গি গোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে)।
বিশদ

21st  May, 2019
 কুকুরের নাম রাখা নিয়ে কারাদণ্ড

 বেজিং: চীনে পোষা কুকুরের ‘বেআইনি’ নাম রাখায় এক ব্যক্তিকে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। মূলত, সরকার ও সরকারি কর্তাদের ‘অবজ্ঞা’ করে কুকুরের নাম রাখায় তাঁকে এই শাস্তির মুখোমুখি হতে হচ্ছে। বেজিং নিউজের প্রতিবেদন অনুযায়ী, দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম ব্যান।
বিশদ

21st  May, 2019
অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে জয়ী প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ জোট

মেলবোর্ন, ১৯ মে (পিটিআই): সমস্ত ভোট পরবর্তী সমীক্ষা ফেল। অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে সবাইকে চমকে দিল প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বাধীন শাসক দল কনজারভেটিভ জোট। সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হওয়ায় তাঁদের ক্ষমতায় প্রায় নিশ্চিত। বিধ্বস্ত বিরোধী দল লেবার পার্টি। হারের কারণে নেতা বিল শর্টেনকে সরিয়ে দিল তারা।
বিশদ

20th  May, 2019
পাক উপকূলে তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডারের খোঁজ মিলল না

 করাচি, ১৯ মে (পিটিআই): খোঁজাখুঁজিই সার। পাক উপকূলে তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডারের সন্ধান পাওয়া গেল না। রবিবার পাক সংবাদমাধ্যম সূত্রে এমনই খবর পাওয়া গিয়েছে। করাচি উপকূলের কাছে আরব সাগরে তেল-গ্যাস ভাণ্ডার খুঁজে পাওয়ার ব্যাপারে আশাবাদী ছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
বিশদ

20th  May, 2019
জেলবন্দি খালেদা জিয়া গুরুতর অসুস্থ, জানাল উদ্বিগ্ন বিএনপি

 ঢাকা, ১৯ মে (পিটিআই): জেলবন্দি বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থার ব্যাপক অবনতি হয়েছে। তাঁর দল বিএনপির তরফে জানানো হয়েছে, জেলের অস্বাস্থ্যকর পরিবেশের জন্য গত এক সপ্তাহে খালেদা এতটাই অসুস্থ হয়ে পড়েছেন যে, তিনি জীবন ও মৃত্যুর মাঝামাঝি অবস্থায় রয়েছেন।
বিশদ

20th  May, 2019

Pages: 12345

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: সদ্য সমাপ্ত লোকসভা ভোটে হাওড়া পুরসভা এলাকায় কমপক্ষে ২৫টি ওয়ার্ডে পিছিয়ে রয়েছে তৃণমূল। এই অবস্থায় পুরসভা ভোট কবে হবে, তা নিয়ে জোর চর্চা চলছে হাওড়ায়। রাজ্য সরকার এখনই পুরসভার ভোট করাবে, নাকি ড্যামেজ কন্ট্রোলের জন্য আরও খানিকটা ...

  সংবাদদাতা, রামপুরহাট: মুরারই থানার রাজগ্রামের বনরামপুর গ্রামের কাছে পাথর শিল্পাঞ্চল যাওয়ার রাস্তায় জেসিবি মেশিনের ধাক্কায় মৃত্যু হল এক বাইক আরোহী যুবকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম সাব্বির শেখ(২২)। বাড়ি বনরামপুর গ্রামে। সোমবার বিকেলে সে বাইক চালিয়ে পাথর শিল্পাঞ্চল যাচ্ছিল। ...

  সংবাদদাতা, ময়নাগুড়ি: একাধিক দাবিতে মঙ্গলবার ময়নাগুড়ি কলেজের অধ্যক্ষাকে স্মারকলিপি দিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ময়নাগুড়ি নগর কমিটি। সংগঠনের নগর ইউনিটের সহ সম্পাদক অলোক রায় বলেন, আমরা শীঘ্রই ময়নাগুড়ি কলেজে ইউনিট খুলতে চলেছি। সেজন্য এদিন কলেজে আসা। ...

 সংবাদদাতা, কুমারগ্রাম: ওয়েস্ট বেঙ্গল ক্যারাটে চ্যাম্পিয়নশিপ কাম সিনিয়র সিলেকশন ফর কাই'তে অংশ নিয়ে আলিপুরদুয়ার ক্যারাটে অ্যাকাডেমির সাহিল হরিজন সোনা এবং ব্রোঞ্জ পদক জিতেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম।
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু।
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু।
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬২ টাকা ৬৯.৮৬ টাকা
পাউন্ড ৭৬.৪৬ টাকা ৭৯.৪৩ টাকা
ইউরো ৬৮.৮৫ টাকা ৭০.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২৬/৩ দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ ৪০/৫৪ রাত্রি ৯/১৮। সূ উ ৪/৫৬/৫, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৫ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে।
১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২১/২৭/৫৫ দিবা ১/৩১/২১। উত্তরভাদ্রপদনক্ষত্র ৩৭/৩৭/৩৫ রাত্রি ৭/৫৯/১৩, সূ উ ৪/৫৬/১১, অ ৬/১৩/১৫, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ১১/৩৪/৪৩ গতে ১/১৪/২১ মধ্যে, কালবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৫/৩ মধ্যে, কালরাত্রি ২/১৫/২৭ গতে ৩/৩৫/৪৯ মধ্যে।
২৩ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। বৃষ: সম্ভাব্য ক্ষেত্রে বিবাহের যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।১৯৫৩—প্রথম এভারেস্ট ...বিশদ

07:03:20 PM

১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস আজ রাত ১১:৫৫ মিনিটের বদলে আগামীকাল সকাল ১০:৩০ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

07:24:56 PM

আগামীকাল প্রধানমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে থাকবেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী 

07:17:06 PM

৩১ মে ১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস বাতিল থাকবে 

06:22:45 PM

৪ জেলার জেলা শাসক বদল 
চার জেলার জেলা শাসক বদল করল রাজ্য সরকার। উত্তর ২৪ ...বিশদ

06:17:16 PM